আর.পি. মডেল উচ্চ বিদ্যালয়-এ আলোচনা সভা ও মাহফিল


মোঃ শাহেদুল ইসলাম 'ত্বোহা': আজ সোমবার (১৬ই সেপ্টেম্বর) হিজরি সনের ১২ই রবিউল আউয়াল শরীফ। পৃথিবীর ইতিহাসে অন্যতম একটি গুরুত্বপূর্ণ দিন। বিশ্বমানবতার মুক্তির দিশারী মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে হযরত মা আমেনা রদিয়াল্লাহু আনহুমা'র  কোল আলোকিত করেন। রিসালাতের দায়িত্ব পালন শেষে ৬৩২ খ্রিষ্টাব্দের ১১ হিজরি সনের ঠিক এ তারিখেই ৬৩ বছর বয়সে তিনি দুনিয়া থেকে পর্দা করেন। এজন্য, এ দিনটি মুসলিম উম্মাহর কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত।

ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব ও তাৎপর্য : ঈদ, মিলাদ আর নবী তিনটি শব্দমিলে হয় 'ঈদ-এ মিলাদুন্নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।' ঈদ অর্থ আনন্দোৎসব, মিলাদ অর্থ জন্ম বা আগমন আর নবী অর্থ ঐশী বার্তাবাহক। ঈদে মিলাদুন্নবীর অর্থ দাঁড়ায় নবীর আগমনে আনন্দোৎসব। ১২ই রবিউল আউয়াল একই সঙ্গে মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্ম ও মৃত্যু'র দিন হলেও তা শুধু জন্মোৎসব হিসেবেই পালিত হয়। পৃথিবীর যে কোনো মানুষের মৃত্যুই তার পরিবার, সমাজ ও দেশের জন্য বিরাট শূন্যতা সৃষ্টি করে; কিন্তু মহানবী হজরত মুহাম্মদের সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মৃত্যু মানবসমাজ ও সভ্যতার কোনো পর্যায়ে কোনো শূন্যতার সৃষ্টি করেনি। তিনি প্রেরিত হয়েছিলেন পুরো  বিশ্বজগতের জন্য আল্লাহর রহমত হিসেবে। এক সময় গোটা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল। তারা আল্লাহকে ভুলে গিয়েছিল। তখন মানুষ হানাহানি ও কাটাকাটিতে লিপ্ত ছিল এবং করত মূর্তিপূজা। যাকে আইয়ামে জাহেলিয়াতও বলা হয়। এ অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহ তায়ালা রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম'কে হযরত আবদুল্লাহ (র.) এর ঘর আলোকিত করে দুনিয়াতে আগমন করান । 

চল্লিশ বছর বয়সে নবুয়ত লাভের পর দীর্ঘ ২৩ বছর মুহাম্মদ (সা.) কঠোর পরিশ্রম ও শত বাধাবিপত্তি মোকাবিলা করে ইসলামের সুমহান আদর্শ প্রচার করে গেছেন। সব ধরনের কুসংস্কার, অন্যায়, অবিচার, পাপাচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তি, শান্তি, প্রগতি ও সামগ্রিক কল্যাণের বার্তা নিয়ে এসেছিলেন তিনি। বিশ্ববাসীকে তিনি মুক্তি ও শান্তির পথে আসার আহ্বান জানিয়ে অন্ধকার যুগের অবসান ঘটিয়েছিলেন এবং সত্যের আলো জ্বালিয়েছেন। বর্তমান অশান্ত পৃথিবীতে ওনার দেখানো পথেই আসতে পারে শান্তি ও মানবতার মুক্তি। মহান আল্লাহ পবিত্র কোরআনের সুরা আল আম্বিয়ার ১০৭ নম্বর আয়াতে মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহ ওয়াসাল্লাম'কে ইশারা দিয়ে বলেছেন, ‘আমি আপনাকে সমগ্র বিশ্ব-জগতের প্রতি কেবল রহমত রূপেই প্রেরণ করেছি'

পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপলক্ষে প্রতিবছর বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন আয়োজনে দিবস'টি পালন করা হয় । 

পূ্র্বের ন্যায় এই বছরও (২০২৪ইং)

পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপলক্ষে খানখানাবাদ ইউনিয়নের আশার বাতিঘর 'রায়ছটা প্রেমাশিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে' আলোচনা সভা ও মাহফিলের আয়োজন করা হয় ।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ত করেন, রায়ছটা প্রেমাশিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম। তিনি বলেন: আল্লাহ তায়ালা পবিত্র কুরআন শরীফে ওনার প্রিয় হাবীব মহানবী হজরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে বলেছেন, 'নিশ্চয়ই তোমাদের জন্য আল্লাহর রাসূলের জীবন-যাপন উত্তম আদর্শ।'

(সূরা আহযাব, ৩৩:২১)

পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ আমাদের স্মরণ করিয়ে দেয় যে, আল্লাহর রাসূল ﷺ- এর জীবন হলো সর্বোত্তম আদর্শ। এই বিশেষ দিনে আমরা নবী ﷺ- এর জীবনের সেই আদর্শ গুণাবলী ও শিক্ষার দিকে নজর দিই, যা আমাদের দৈনন্দিন জীবনে ন্যায়, দয়া ও সততার প্রতীক। মুহাম্মদ ﷺ- এর জীবনের প্রতিটি দিক আমাদের জন্য অনুপ্রেরণা এবং তাঁর অনুসরণই আমাদের জীবনের প্রকৃত সাফল্য নিশ্চিত করে। বিধায় আমাদের সকলের উচিত রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শেই জীবনকে গুনে-গুনান্দ্বিত করা । আল্লাহ তায়ালা আমাদের সকলকে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ ধারণ করার তৌফিক দান করুক, আমীন।

উপস্থিত ছিলেন: রায়ছটা প্রেমাশিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষক মোহাম্মদ মুরিদুল আলম, নুরুন্নবী আজিজী, সেলিম উল্লাহ, দেবাশীস দত্ত, মোহাম্মদ জাকের উল্লাহ, রাকিবুল ইসলাম, তাহমিনা আক্তার, শারমিন আক্তার, হালিমা বেগমসহ প্রমুখ শিক্ষক-শিক্ষিকাবৃন্ধ ।

দেশ ও জাতির সুখ ও শান্তি কামনা করে, উক্ত প্রতিষ্ঠানের সিনিয়র শিক্ষক মোহাম্মদ নুরুন্নবী আজিজী প্রার্থনা করে আয়োজনের পরিসমাপ্তি করেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ